Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বিদেশগামী অভিবাসী ভাইবোনদের করোনার টিকা নিতে করণীয়
বিস্তারিত

বিদেশগামী অভিবাসী ভাইবোনদের করোনার টিকা নিতে  করণীয় সম্পর্কে  বিএমইটির বিজ্ঞপ্তিটি দেখুন।

অনেক প্রবাসী ভাই বোনের জাতীয় পরিচয় পত্র না থাকলেও এবং ৪০ বছরের কম বয়ষ্করাও টিকা নিতে পারবেন।
 করোনার টিকা রেজিস্ট্রেশনের জন‍্য করণীয়ঃ 

ধাপ-১ঃ 
আপনার মোবাইলে  play store এর মাধ‍্যমে  ami probashi এপটি ডাউনলোড করুন। ডাউনলোড করে বিএমইটি রেজিস্ট্রেশন ফরমটি ফিল আপ করে আপনার পাসপোর্টের ২য় পৃষ্ঠার ছবি তুলে আপলোড করবেন। ফরমটি ফিল আপ করার সময় আপনার যে ফোন নম্বরটি দিবেন সেই নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে ফরম ফিল আপ করার সময় এ নম্বরটি ফরমে দিতে হবে।
আবেদন করার ৭২ ঘন্টা অথবা তার পূর্বেই আপনার পাসপোর্ট যাচাইয়ের (validation) পর আপনার আবেদন সম্পূর্ণ হয়েছে মর্মে মেসেজ পেলে আপনাকে একটি নম্বর দেয়া হবে সে নম্বরে ৩০০ টাকা বিকাশ বা নগদের মাধ্যমে পাঠাতে হবে। টাকা পাঠানোর পর আপনি বিএমইটি রেজিস্ট্রেশন নম্বর পাবেন।

বিকল্পঃ 
আপনি যদি কোন কারণে ami probashi এপসের মাধ‍্যমে বিএমইটি রেজিস্ট্রেশন করতে না পারেন তাহলে আগামীকাল থেকেই আপনার নিজ জেলার জেলা কর্মসংস্থান কার্যালয় /টিটিসি তে গিয়ে ফরম পূরণ করতে পারবেন, সেক্ষেত্রে আপনার পাসপোর্টের ফটোকপি ও ২০০ টাকা ফি নিয়ে যেতে হবে। তবে করোনা ও লকডাউনের মধ‍্যে অফিসে না গিয়ে নিজের বাড়িতে বসে আমি প্রবাসী এপের মাধ‍্যমে করার চেষ্টা করুন। অফিসে গিয়ে রেজিস্ট্রশন করলেও আপনাকে আবার নিম্নোক্ত প্রক্রিয়ায় সুরক্ষা এপসে রেজিস্ট্রেশন করতে হবে।

ধাপ-২ঃ 
ami probashi এপে অথবা জেলা কর্মসংস্থান কার্যালয় /টিটিসিতে  উপরোক্ত রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর আপনি www.surokkha.gov.bd তে রেজিস্ট্রেশন করবেন।  এ ওয়েবসাইটে আগামী ২/৩ দিন পর  " বিদেশগামী বাংলাদেশী অভিবাসী কর্মী"নামের যে ফিল্ডটি প্রদর্শিত হবে তাতে ক্লিক করে প্রয়োজনীয় তথ‍্যাদি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর মোবাইলে মেসেজের মাধ‍্যমে টিকা গ্রহণের তারিখ ও স্থান জানতে পারবেন।

বিঃ দ্রঃ (১)সৌদি আরব প্রবাসী যাদের এক ডোজ টিকা দেওয়ার ১৪ দিন বা তার আগেই  ফ্লাইট রয়েছে তাদের টিকা নিয়ে কোন লাভ হবে না, কারণ তাদেরকে কোয়ারেন্টাইন করতেই হবে। অর্থাৎ এক ডোজ টিকা দেওয়ার ১৪ দিন পর ফ্লাই করলে আপনার  কোয়ারেন্টাইন করতে হবে না, তবে সেক্ষেত্রে সৌদির Tawakkalna এপসে ডাটা এন্ট‍্রি দিতে হবে।
(২) যারা সৌদি আরবে এক ডোজ টিকা নিয়েছেন এবং তাওয়াক্কালনা এপসে তথ‍্য আছে তাদেরও সৌদি আরবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে হবে না।
(৩) ইতোমধ‍্যে দেশে যারা অক্সফোর্ড এস্ট্রাজেনেকার ২ ডোজ বা এক ডোজ টিকা নিয়েছেন তাদেরও কোয়ারেন্টাইন লাগবেনা,  তবে  সেক্ষেত্রে যাওয়ার এক সপ্তাহ পূর্বেই  তাওয়াক্কালনা এপসে ডাটা এন্ট্রি করে নিতে হবে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
04/07/2021
আর্কাইভ তারিখ
04/07/2021